Barisal Report .Com । বরিশাল রিপোর্ট .কম

ঢাকা, ২৩শে মে, ২০১৯ ইং


প্রকাশ : ফেব্রুয়ারি ২১, ২০১৯ , ১০:৫৫ অপরাহ্ণ
আদালতের রায় বাংলায় লিখতে প্রধানমন্ত্রীর আহ্বান

অনলাইন ডেস্ক //প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আদালতের রায় যদি কেউ ইংরেজিতে লিখতে চান লিখতে পারেন। কিন্তু আমি আহ্বান জানাবো এটা বাংলা ভাষাতেও প্রকাশ করতে হবে। যিনি রায় পাবেন তিনি যেন পড়ে জানতে পারেন বুঝতে পারেন।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অমর একুশে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, আদালতের রায় ইংরেজিতে লেখার সময় যেন সেটা রোমান স্টাইলে না হয়ে একটু সহজ ইংরেজিতে লেখা হয়। তাহলে অন্তত ওই ভাষাটা সবাই বুঝতে পারবে। এছাড়া বাংলায় রায় লিখে ইংরেজিতে ট্রান্সলেশন করে দিতে পারেন।

তিনি বলেন, আমি মনে করি আমাদের যারা আদালতে আছেন তারা যদি মাতৃভাষায় লেখার অভ্যাসটা করেন, সেটা অন্তত স্বল্প শিক্ষিত তাদের জন্য সুবিধা হবে। রায় পড়ে যেন বুঝতে পারেন এখানে বিচারক কি লিখেছেন, কি বলতে চেয়েছেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমাদের দেশে এখন আমরা শিক্ষার হার বাড়িয়েছি। কিন্তু ৯৬ সালে যখন সরকার গঠন করি তখন অক্ষর জ্ঞান সম্পন্নই ছিল মাত্র ৪৫ ভাগ। অধিকাংশ মানুষ বাংলা ভাষাতেও লেখাপড়া জানতো না। ইংরেজিতে যে রায়টা দেয়া হয় সেই রায়ে কি বললো এজন্য নির্ভর করতে হয় আইনজীবীর ওপর। আইনজীবী যা বুঝিয়ে দেবেন সেটাই বুঝতে হবে, নিজে পড়ে জানার কোনো সুযোগ তার থাকে না। অনেক সময়ই তাদের হয়রানির শিকার হতে হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রমুখ।

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
[tabs]