Barisal Report .Com । বরিশাল রিপোর্ট .কম

ঢাকা, ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং

প্রকাশ : জুন ১৭, ২০১৮ , ১২:০৫ অপরাহ্ণ
বাবা দিবসে মাহবুবুল এ খালিদের ‘বাবা আমার বাবা’

অনলাইন ডেস্ক:

আজ বিশ্ব বাবা দিবস। প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার এ দিবস পালিত হয়। বাবাকে নিয়ে ‘বাবা আমার বাবা’ শিরোনামের একটি গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘বাবা আমার বাবা/তুমি বটবৃক্ষ ছায়া/অন্ধকারে আলোর নিশানা/পথ হারালে তুমি পথের ঠিকানা/বাবা তোমার নেই তুলনা’ এমন কথামালায় শুরু হওয়া এই গানে বিশ্বের সব বাবার প্রতি শ্রদ্ধা ও সম্মান জানানো হয়েছে।

আব্বা, বাবা, পাপা, ড্যাডি ইত‌্যাদি যে নামেই ডাকা হোক না কেন, রক্তের টান কখনো বদলায় না। বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের বিষয়টি চিরন্তন। বাবা মানে একটু শাসন, অনেক ভালোবাসা। বাবা মানে একটু কঠিন, মাথার ওপর ছায়া। বাবা মানে নির্ভরতার আকাশ, আর একরাশ নিরাপত্তা।

প্রতিটি মানুষের জীবনে বাবা বটবৃক্ষের ছায়া হয়ে থাকেন। বাবা পথ প্রদর্শক হিসেবে কাজ করেন। বাবাদের মন সন্তানের প্রতি সবসময়ই স্নেহপ্রবণ। যদিও সন্তানরা ভুল করলে সাধারণত বাবাই শাসন করেন। যে-কোনো বিপদ-আপদে বাবা সন্তানের জন্য বুক চিতিয়ে লড়াই করেন। যে কোনো ঝড়ে পাহাড় হয়ে সামনে দাঁড়িয়ে পরিবারকে রক্ষা করেন। সন্তানের জন্য তার সাহস সীমাহীন।

বাবার সঙ্গে পৃথিবীর আর কারো তুলনা হয় না। তার সাহস, তার সাহায্য কিংবা তার ভালোবাসার সঙ্গে আরো কোনো ভালোবাসার তুলনা চলে না। সন্তানের জন্য নিজের জীবন অকাতরে বিলিয়ে দিতেও কুণ্ঠাবোধ করেন না তিনি। বিপদে-আপদে তার কাছে আশ্রয় পাওয়া যায়। পাওয়া যায় নিখাঁদ ভালোবাসা। আর সে কথাই কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ এই গানের মাধ‌্যমে ফুটিয়ে তুলেছেন।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটি ইউটিউবেও ছাড়া হয়েছে। গানটিতে সুর দিয়েছেন আতিকুর রহমান রোমান। আর কণ্ঠ দিয়েছেন সংগীতা।

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
[tabs]