বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৩:১৬ পূর্বাহ্ন

উৎসাহ-উদ্দীপনায় বরিশালে পালিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী

উৎসাহ-উদ্দীপনায় বরিশালে পালিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী

বরিশাল রিপোর্টঃ আজ ১৭ মার্চ বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্ম শতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস। তিনি ১৯২০ সালের ১৭ মার্চ তদানীন্তন ভারত উপমহাদেশের বঙ্গ প্রদেশের অন্তর্ভুক্ত ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম শেখ লুৎফর রহমান এবং মাতার নাম সায়েরা খাতুন।

পরিবারের চার কন্যা এবং দুই পুত্রের সংসারে শেখ মুজিবুর রহমান ছিলেন তাদের তৃতীয় সন্তান। সেদিনের টুঙ্গিপাড়ার অজপাড়া গ্রামে জন্মগ্রহণ করা ‘খোকা’ নামের সেই শিশুটি পরবর্তীতে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালি জাতির মুক্তির দিশারী।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপনে বরিশালে বর্ণাঢ্য কর্মসূচি পালন শুরু করেছে সরকারের বিভিন্ন সংস্থা ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার  ১৭(মার্চ )  সকালে নগরীর সদর রোডস্থ অশ্বিনী কুমার হল চত্ত্বরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ ও বাংলােদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন আয়োজন করে দিবসটি তাৎপর্যসহকারে পালনের।

অস্থায়ীভাবে নির্মিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের নেতৃবৃন্দ।

 

এর মধ্যে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল সিটি মেয়র ও বরিশাল মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এসময় সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলরগন উপস্থিত ছিলেন।

পরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ও সমন্বয় পরিষদসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

অপরদিকে সকাল ৯টায় বরিশাল জেলা প্রশাসনের উদ্যোগে নগরীর বান্দ রোডস্থ বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পন করা হয়েছে।

এসময় বরিশাল বিভাগীয় কমিশনার, রেঞ্জ ডিআইজি, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার, বরিশালের জেলা প্রশাসক এবং জেলার পুলিশ সুপারসহ সরকারের বিভিন্ন সংস্থার পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

 

অপরদিকে সদর রোডে শহীদ সোহেল চত্ত্বরে দলীয় কার্যালয়ের পাশে নির্মিত বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পনের মধ্যে দিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগসহ আঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এর আগে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর প্রথম প্রহর ১৭ মার্চ রাত ১২টা ১ মিনিটে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে নেতাকর্মী ও ছিন্নমূল পথশিশুদের সাথে নিয়ে কেক কাটেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। পাশাপাশি আতশবাজী ফুটিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়।

Please Share This Post in Your Social Media




পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana