বৃহস্পতিবার, ২৪ Jun ২০২১, ০৩:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সংরক্ষিত এমপি মিরা ও ছাত্রলীগ নেতা ফোরকানকে বানারীপাড়ায় আওয়ামী লীগের অবাঞ্চিত ঘোষণা নগরীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত গৌরনদীতে নির্বাচিত জনপ্রতিনিধির মুক্তির দাবিতে থানা ঘেরাও মানুষ নৌকা প্রতীকে ভোট দিয়ে সুখে-শান্তিতে বসবাস করছেন- আ.স.ম. ফিরোজ কুয়াকাটায় কিশোরীকে ধর্ষন চেষ্টায়  থানায় মামলা। মুক্তিযুদ্ধ মন্ত্রালয় কর্তৃক নারী অফিসারদের অসম্মান করার প্রতিবাদে বরিশালে মানববন্ধন কর্মসূচি পালন করে। বরিশালে ডিপিএড প্রশিক্ষণার্থী শিক্ষকদের বকেয়া টাকা পাওয়ার দাবীতে মানববন্ধন। বরিশালে বঙ্গবন্ধুর মূরালে পূস্পর্ঘ অর্পণের মাধ্যমে আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন। খুলনা বিভাগে করোনায় রেকর্ড ৩২ জনের মৃত্যু বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
হাতে গ্লাস, জগ, মগ ও পাতিল প্রদর্শন করে সুপেয় পানি সরবরাহের দাবি

হাতে গ্লাস, জগ, মগ ও পাতিল প্রদর্শন করে সুপেয় পানি সরবরাহের দাবি

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। লবণাক্ততার কারণে উপকূলে উৎসের পানি পানযোগ্য নয়। সুপেয় পানির অভাবে লবণাক্ত পানি পানের কারণে উপকূলীয় জনপদ দীর্ঘ মেয়াদি স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে। তাই সরকার এবং বিশ্ব সম্প্রদায়কে জরুরী ভিত্তিতে পানি সমস্যার সমাধানে এগিয়ে আসতে হবে।

শুক্রবার (৩০ এপ্রিল) বিকেলে পরিবেশবাদী সংগঠন ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ আয়োজিত অনলাইন স্ট্রাইকে অংশগ্রহণকারীরা এই দাবি জানান।

দেশের বিভিন্ন উপকূলীয় জেলা থেকে অর্ধশতাধিক জলবায়ু কর্মী এই অনলাইনে স্ট্রাইকে অংশ নেন। এতে জলবায়ু কর্মীরা হাতে গ্লাস, জগ, মগ ও পাতিল প্রদর্শন করে সুপেয় পানি সরবরাহের দাবি জানান।

সংগঠনটির সাতক্ষীরা ইউনিটের সমন্বয়ক এসএম শাহিন আলমের সঞ্চালনায় স্ট্রাইকে বক্তব্য রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়ক সোহানুর রহমান ও শাকিলা ইসলাম।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে লবণাক্ততা বৃদ্ধি, সাগরতলের উচ্চতা বৃদ্ধির ফলে জোয়ারের তীব্রতা ও উচ্চতা বৃদ্ধি, ভূ-গর্ভস্থ জলে আর্সেনিক দূষণ, জলাবদ্ধতা, মাটির লবণাক্ততা বৃদ্ধি, জল ও মাটির দূষণ ইত্যাদি ক্রমেই এই অঞ্চলকে বসবাসের অনুপযোগী করে তুলবে। সেজন্য এই অঞ্চলের সব উন্নয়ন পরিকল্পনায় জলবায়ু পরিবর্তন এবং পানি সংক্রান্ত উপাত্তসমূহ বিবেচনায় নেওয়া খুবই জরুরি।

Please Share This Post in Your Social Media




পুরাতন খবর

DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana