মঙ্গলবার, ১১ মে ২০২১, ০১:৫৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কলাপাড়ায় ২০ মন অবৈধ হাঙ্গর আইনী প্রক্রিয়ায় জব্দ না করায়,বন কর্মকর্তাকে স্বশরীরে ব্যাখ্যা প্রদানের নির্দেশ  দশমিনায় বাল্যবিবাহের দায়ে কনের বাবা, বর, কাজী আটক, অতঃপর কারাদণ্ড বরিশালে বেগম খালেদা জিয়ার আশু রোগ-মুক্তি কামনায় দোয়া-মোনাজাত অনুষ্ঠিত বাউফলে বৃদ্ধ বাবার হাত ভেঙে দিল ছেলে  কলাপাড়ায় গভীর রাতে রাস্তার গাছ কেঁটে নেয়ার অভিযোগ। “অপরাধ মুক্ত সমাজ গরতে কাজ করতে চাই “: ডিসি মনজুর রহমান বরিশালের গণমাধ্যম অফিসে কর্মরত অফিস সহায়কদের মাঝে আবিস্কারের পক্ষ থেকে ঈদ সামগ্রী প্রদান নগরীতে শিক্ষার্থীদের তিন দফা দাবী আদায়ে ছাত্রফ্রন্টের মানববন্ধন বরিশালে বজ্রপাতে নিহত ১ দেশব্যাপী করোনা পরিস্থিতি বরিশাল অসহায় দুঃস্থ মানুষদের পাশে শেখ হাসিনা সেনানিবাস এর সেনারা।
গত একমাসেই ধর্ষণসহ নারী ও শিশু নির্যাতন ৩৭১, নারী আত্মহত্যা ৬৯!

গত একমাসেই ধর্ষণসহ নারী ও শিশু নির্যাতন ৩৭১, নারী আত্মহত্যা ৬৯!

১০ মাসে ধর্ষণের শিকার ১০৮৬ নারী ও শিশু

অনলাইন ডেস্কঃ করোনা মহামারিতেও দেশে থামছে না নারী ও শিশু নির্যাতন। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) সংগঠনের গতকাল শনিবারে প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে, গত এপ্রিল মাসে দেশে ৩৭১টি নারী ও শিশু নির্যাতনের ১৩৭টিই ধর্ষণের ঘটনা। দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে ৩১টি। এছাড়াও ৩২ জন কিশোরীসহ মোট ৬৯ জন নারী আত্মহত্যা ছাড়াও ৭৫ জন নারী ও শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

ধর্ষণের শিকার ১৩৭ জনের মধ্যে ৭৬ জন শিশু ও কিশোরী। ধর্ষণের চেষ্টা হয়েছে ১৫টি। যৌন হয়রানি ২২টি ও শারীরিক নির্যাতনের ২৯টি। এছাড়াও অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছেন দুই নারী। আর অপহরণের শিকার হয়েছেন তিন শিশু, চার কিশোরী ও দুই নারী। অপরদিকে ১১ শিশু এখনো নিখোঁজ রয়েছে।

নিজেরা ও বিভিন্ন গণমাধ্যম থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে জানিয়ে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন বলছে, ‘এপ্রিল মাসে সামাজিক বিরোধ ও ধর্মান্তরিত হওয়ার ঘটনায় নয়টি পরিবারকে একঘরে করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। আট নবজাতককে বিভিন্ন স্থানে পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে। এর মধ্যে ছয় নবজাতককে মৃত অবস্থায় পাওয়া যায়।’

এমএসএফের তথ্য অনুযায়ী, ‘নবজাতকদের পাওয়ার ক্ষেত্রে দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনা হচ্ছে না। বরং অধিকাংশ ক্ষেত্রে দত্তক দেওয়ার মধ্যেই এর সমাধান করার যে চেষ্টা হয়, তা অনাকাঙ্ক্ষিত।’

সংস্থাটির পর্যবেক্ষণ প্রতিবেদনে আরও বলা হচ্ছে, এপ্রিল মাসে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, আইনশৃঙ্খলা বাহিনীর নির্যাতন, কারা হেফাজতে মৃত্যুর ঘটনা ধারাবাহিকভাবে ঘটেই চলেছে।

সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা ও ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা ও গ্রেপ্তার, সীমান্তে হত্যা-নির্যাতন, সংখ্যালঘু নির্যাতন। নাগরিকদের মতপ্রকাশের স্বাধীনতা সংকুচিত হওয়ার ঘটনাও বেড়েছে বলে জানিয়েছে এমএসএফ।

Please Share This Post in Your Social Media




পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana