শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বরিশাল অসহনীয় তাপদাহে পুড়ছে

বরিশাল অসহনীয় তাপদাহে পুড়ছে

শামীম আহমেদঃ গত পাঁচদিনের অসহনীয় তাপদাহে পুড়ছে গোটা বরিশাল। আসি আসি করেও আসছে না কাঙ্খিত বৃষ্টি। বরিশাল আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আগামী ২৪ ঘন্টার মধ্যে কোন ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

নগরবাসী বলছেন, এরকম একটানা অসহনীয় গরম আগে কখনো তারা অনুভব করেননি। অসহনীয় গরমে ঘরে মধ্যেও থাকা যাচ্ছেনা। ঘর থেকে বের হওয়াও যাচ্ছেনা। এ অবস্থায় তীব্র গরমে মানুষের নাভিশ^াস উঠেছে।

আবহাওয়া অফিসের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, গত এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকে বর্তমান সময় পর্যন্ত বরিশালে চলছে একটানা তাপদাহ। এরমধ্যে গত পাঁচদিন থেকে অসহনীয় তাপদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

মাঝেমধ্যে আকাশে মেঘের আনাগোনা ও ঝড়ো বাতাস বয়ে গেলেও কাঙ্খিত বৃষ্টির দেখা মিলছে না। ফলে একটানা প্রচন্ড গরমে জনজীবন প্রায় থমকে পরেছে।

সূত্রে আরও জানা গেছে, এপ্রিল ও মে মাসে স্বাভাবিকভাবেই তাপদাহ বেশী থাকে। আবার এসব মাসে কাল বৈশাখী ঝড়ও হয়। যে কারনে তাপমাত্রার একটা ভারসাম্য থাকে। কিন্তু আশ্চর্যজনকভাবে এবার বরিশালে বৃষ্টি না হওয়ায় চরম তাপদাহ বয়ে যাচ্ছে।

বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক মাসুদ রানা রুবেল বলেন, চলতি সপ্তাহের পাঁচদিনে বরিশালে তাপমাত্রা ৩৬ ডিগ্রীর নিচে নামেনি। এরমধ্যে বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস।

এরআগে মঙ্গলবার ৩৬.৬ ডিগ্রী, সোমবার ৩৭ ডিগ্রী, রবিবার ৩৬.৮ ডিগ্রী এবং শনিবার ৩৬.৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে গত ২৫ এপ্রিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৩৮ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস।

তিনি আরও বলেন, আগামী ২৪ ঘন্টার মধ্যে বরিশালে কোনধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।##########

Please Share This Post in Your Social Media




পুরাতন খবর

DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana