মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৬:৫৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ইউপি নির্বাচন : বাবুগঞ্জে ৫২ প্রার্থীর মনোনয়ন দাখিল দশমিনায় মা’কে কু-প্রস্তাব দিয়ে শ্লীলতাহানি, বাধা দেয়ায় মা-ছেলেকে কুপিয়ে জখম চন্দ্রদ্বীপ ইউনিয়নের চেয়ারম্যান পদে ভোটযুদ্ধে রিপন হাওলাদার-মারুফ-চাঁন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে চিত্রাঙ্কনে বরিশাল বিভাগে প্রথম মোস্তফা দেশে নির্বাচন কমিশন শাক্তিশালী না হলে একটি গণতান্ত্রিক রাষ্ট্র গঠন করা সম্ভব হবে না-হানিফ বাংলাদেশী। বরিশালে ছাত্র ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ বেগম জিয়ার সু-চিকিৎসার দাবিতে বরিশালে বিক্ষোভ বরিশালের দুই উপজেলায় ১০ বহিরাগত আটক, একজনের দন্ড বরিশাল বিভাগের বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শনে বিভাগীয় কমিশনার ও রেঞ্জ ডিআইজি বরিশালের রহমতপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইভিএম দেখে ভোটাররা বিভ্রান্তির পড়ে – যেখানে, সেখানে বাটন চেপেছে রামনাবাদ নদীর ধারে ওড়নায় পেচানো নবজাতকের মরদেহ
কঠোর লকডাউনে আটকে পরেছে ববি’র শতাধিক শিক্ষার্থী

কঠোর লকডাউনে আটকে পরেছে ববি’র শতাধিক শিক্ষার্থী

বরিশাল রিপোর্টঃ করোনায় সেশনজটের থাবায় শিক্ষাজীবন যখন ঝুঁকির মুখে ঠিক তখনই অন্যান্য বিশ্ববিদ্যালেয় মতো বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) উদ্যোগ গ্রহণ করা হয়েছিল স্ব-শরীরে ফাইনাল পরীক্ষা নেওয়ার।

এরইমধ্যে কঠোর লকডাউনের ফলে পরীক্ষা স্থগিত করা হলে দেশের বিভিন্ন জেলা থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরা চরম বিপাকে পরেছেন। তাই কুমিল্লা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মতো ক্যাম্পাসের বাস সার্ভিস চালু করে বাড়ি পৌঁছানোর দাবি জানিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।

পরীক্ষা দিতে এসে আটকে পরা গণিত বিভাগের শিক্ষার্থী তাসফিক হাসান লিংকন সোমবার সকালে সাংবাদিকদের কাছে বলেন, আমার বাসা জামালপুরে। পরীক্ষার কারণে বরিশালে আসা। হলে থাকতাম, এখন হল বন্ধ। বরিশাল থাকার তেমন কোনো ব্যবস্থা না থাকায় কয়েকদিনের জন্য বন্ধুদের মেসে উঠেছিলাম।

কঠোর লকডাউনের কারণে বাড়িতে যেতে পারছিনা। এরইমধ্যে আমার কয়েকজন সহপাঠীর কোভিড পজেটিভ।

মেসে থাকার কারণে হয়তো আমিও আক্রান্ত হয়ে যেতে পারি। তাই এখন কী করবো বুঝতে পারছি না। এ অবস্থায় আমরা যারা বরিশালে আটকা পরে আছি, তাদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।

আইন বিভাগের শিক্ষার্থী রিফাত সারওয়ার খান বলেন, ডিপার্টমেন্টের শিক্ষকরা বলেছিলেন চলতি বছরের মার্চে পরীক্ষা হবে, পরবর্তীতে লকডাউনের কারণে নাস্তা নাবুদ হয়ে বাড়ি ফিরে যেতে হয়েছিল। তারপর স্যারেরা আবার ডেট দিয়ে বললো, গত জুন মাসে দ্বিতীয় ধাপে পরীক্ষা হবে। সবাইকে বরিশাল আসতে বলা হলো।

আমরাও আসলাম ফের বাসা ভাড়া নিলাম, পরীক্ষার প্রস্তুতি নিচ্ছি। এমন সময় সরকার কঠোর লকডাউন দিয়ে দিলো। এখন পরীক্ষা দেব কি, বাড়ি যাওয়া নিয়ে টেনশনে আছি।

শিক্ষার্থীদের দাবি বগুড়া থেকে আসা উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু তাহের, নেত্রকোনা থেকে আসা আইন বিভাগের শিক্ষার্থী রিফাত সারওয়ার খান, যশোর থেকে আসা রসায়ন বিভাগের শিক্ষার্থী সম্পা রয়, রাজবাড়ী থেকে আসা ইংরেজি বিভাগের শিক্ষার্থী রাজিফা আক্তার, সিলেট থেকে আসা মার্কেটিং বিভাগের শিক্ষার্থী আল ফারিউল সিক্ত, পটুয়াখালীর কলাপাড়া থেকে আসা পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, গণিত বিভাগের মাহবুব খান ও কুয়াকাটার মহিপুর থেকে আসা হিসাববিজ্ঞান বিভাগের রিফাত লিমনসহ প্রায় শতাধিক শিক্ষার্থী কঠোর লকডাউনের কারণে বরিশালে আটকা পরেছেন।

ওইসব শিক্ষার্থীরা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করে ক্যাম্পাসের বাস সার্ভিস চালুর মাধ্যমে তাদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস বলেন, ভিসি স্যারের সাথে আলোচনা করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, গত ২৪ জুন বরিশাল বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া চূড়ান্ত পর্বের (সেমিস্টার ফাইনাল) পরীক্ষা স্ব-শরীরে শুরু হয়।

২৭ জুন দেশব্যাপী লকডাউনের কারণে সবপরীক্ষা স্থগিত ঘোষণার পর বিভিন্ন জেলা থেকে আসা শিক্ষার্থীরা বাড়ি ফিরে যেতে না পেরে বরিশালেই আটকে পরেছেন।

Please Share This Post in Your Social Media




পুরাতন খবর

DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana