শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বরিশালে সড়ক দুর্ঘটনায় ঝড়ে গেলো  তিন শিক্ষার্থীর প্রাণ আইপিডিজি ডিস্ট্রিক গভর্নরকে  ফুলেল শুভেচ্ছা জানান রোটারি ক্লাব অব বরিশালের সভাপতি পটুয়াখালীর কলাপাড়ায় অবৈধ ভাবে মাটি কাটার দায়ে ৩ লাখ টাকা জরিমানা। কলাপাড়ায় সার সরবরাহে সঙ্কট,দিশেহারা কৃষকসহ ডিলাররা। মহান শিক্ষা দিবস উপলক্ষে বরিশালে ছাত্র সমাবেশ বরিশালে কলেজছাত্র হত্যা মামলায় ২ আসামিকে ফাঁসি, ৪ জনের যাবজ্জীবন র্কীতনখোলা নদীর তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ পায়রা সেতু দক্ষিনাঞ্চলে মানুষের জন্য আরেকটি পদ্মা সেতুর মতো-ওবায়দুল কাদের বরিশালে শেবাচিমে ডিজিও বিভাগ চালু মেহেন্দীগঞ্জে ছেলের হাতে আটক বৃদ্ধা মাকে উদ্ধারে ব্যর্থ জনপ্রতিনিধি
নাগরিক অধিকার প্রতিষ্ঠায় রাজনীতিকদের আন্তরিক হতে হবে: বরিশাল নাগরিক সংসদ

নাগরিক অধিকার প্রতিষ্ঠায় রাজনীতিকদের আন্তরিক হতে হবে: বরিশাল নাগরিক সংসদ

খবর বিজ্ঞপ্তিঃ নাগরিক অধিকার প্রতিষ্ঠায় সকল রাজনৈতিক দলকে আন্তরিক হতে হবে। রাজনীতিকদের নাগরিক অধিকার প্রতিষ্ঠার প্রতিশ্রুতি তাদের শপথেরই অংশ বলে মতামত তুলে ধরেছে নাগরিকদের সংগঠন – বরিশাল নাগরিক সংসদ।

৯ জুলাই ২০২১ শুক্রবার বরিশাল নাগরিক সংসদের ৭ম কার্যকরী পরিষদের সভায় এসব বক্তব্য তুলে ধরেন বিশিষ্ট নাগরিকগণ।

সভায় বরিশাল জেলার মেহেন্দীগঞ্জ থানা হেফাজতে পুলিশ কর্তৃক নারী নিপীড়ন এবং সারাদেশে সাম্প্রতিক ঘটে যাওয়া নারী নির্যাতনের নিন্দা ও প্রতিবাদ জানায় সংগঠনটি। বক্তারা বলেন, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সরকার ও প্রশাসনের সাথে সামাজিক সংগঠনসমূহকে কার্যকর ভূমিকা রাখতে হবে।

বরিশাল নাগরিক সংসদের কার্যকরী পরিষদের সভাপতি মারুফ আহমেদ মল্লিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক এস এম আলী আজমের পরিচালনায় অনুষ্ঠিত অনলাইন সভায় বক্তব্য রাখেন বরিশাল নাগরিক সংসদের প্রতিষ্ঠাতা সিনিয়র সহ-সভাপতি ও রাষ্ট্রপতি আনসার সেবা পদকপ্রাপ্ত জহিরুল হোসাইন খান নাছিম, সভাপতির সমাজকল্যাণ উপদেষ্টা জামাল উদ্দিন খান, যুগ্ম সাধারণ সম্পাদক সাব্বির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, সহকারী সম্পাদক ও বরিশাল নাগরিক সংসদ ঢাকা মহানগর শাখার সভাপতি আবু তাহের, সহকারী সম্পাদক মিরাজুল ইসলাম সুমন, সাংগঠনিক সম্পাদক এম স্বজল মাহমুদ, সমাজকল্যাণ সম্পাদক একেএম ইউনুছ আলী, নাগরিক অধিকার বিষয়ক সম্পাদক কামরুল হাসান, স্বাস্থ্যসেবা সম্পাদক মো. জাকির হোসেন প্রমুখ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জহিরুল হোসাইন খান নাছিম বলেন, আধুনিক নগর সভ্যতার যুগে আন্দোলন করে নাগরিকদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে- এটা সভ্যতার বড় একটি সংকটের জায়গা। নাগরিকদের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠা করার দায়িত্ব রাষ্ট্রের। রাষ্ট্র যখন এ অধিকার নিশ্চিত করতে পারবে তখন সাধারণ মানুষ নাগরিক অধিকার ভোগ করতে পারবে। নাগরিক অধিকার প্রতিষ্ঠায় তাই সুশাসন নিশ্চিত করতে হবে।

সভাপতির বক্তব্যে বরিশাল নাগরিক সংসদের সভাপতি মারুফ আহমেদ মল্লিক বলেন, নাগরিক অধিকার প্রতিষ্ঠায় সরকারি দলসহ দেশের সকল রাজনৈতিক দলের সদিচ্ছা প্রয়োজন। রাজনীতিকদের নাগরিক অধিকার প্রতিষ্ঠার প্রতিশ্রুতি তাদের শপথেরই অংশ। তিনি বলেন, আমরা মনে করি নাগরিক অধিকার প্রতিষ্ঠা ব্যতীত মানবতার মুক্তি সাধিত হবে না। তাই অধিকার ও সুশাসন প্রতিষ্ঠায় নাগরিক সংগঠনগুলোর সক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন। আমরা সরকারের কাছে নাগরিক সংগঠনগুলোর নাগরিক অধিকারের সুপারিশমালা বাস্তবায়নের জোর দাবি জানাচ্ছি।

বরিশাল নাগরিক সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপক এস এম আলী আজম বলেন, গণমানুষের আস্থা ও ভালোবাসার প্রতীক হিসেবে বরিশাল নাগরিক সংসদকে গড়ে তোলা হবে। নাগরিকদের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠায় আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। বরিশাল নাগরিক সংসদের আইন সহায়তা কেন্দ্র প্রতিষ্ঠার জন্য আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছি। আগামী দিনে বরিশাল নাগরিক সংসদ সর্বোচ্চ সামাজিক ও মানবিক কর্মসূচি বাস্তবায়ন করবে।

বরিশাল নাগরিক সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক সাব্বির হোসেন তাঁর বক্তব্যে বলেন, সাধারণ নাগরিকদের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠার যে লক্ষ্য নিয়ে বরিশাল নাগরিক সংসদকে আমরা প্রতিষ্ঠা করেছি, সেই লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে কার্যকরী পরিষদ সচেষ্ট থাকবে। মানবতার সেবায় বরিশাল নাগরিক সংসদকে আমরা ঢেলে সাজাতে চাই। দেশে এবং বিদেশে অবস্থানরত সকল সদস্যদের সংগঠনের মানবিক ও সামাজিক কাজে সহযোগিতার জন্য তিনি আহ্বান জানান ।

সভায় বরিশাল নাগরিক সংসদের আইন সহায়তা কেন্দ্র – ‘বিএনএস লিগ্যাল এইড বাংলাদেশ’ প্রতিষ্ঠা, সংগঠনের স্থায়ী কার্যালয় নির্মাণ, প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন, ঈদ পুনর্মিলনী ও সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজন, ‘আধুনিক নগর সভ্যতা এবং নাগরিকদের আচরণ’ শীর্ষক আলোচনা সভা আয়োজনসহ বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া সভায় বরিশাল নাগরিক সংসদ পদক, বিএনএস সিটিজেন এ্যাওয়ার্ড এবং বিএনএস রাইট্স এ্যাওয়ার্ড পদক প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

Please Share This Post in Your Social Media




পুরাতন খবর

DEVELOP BY SJ WEB HOST BD
Design By Rana